এখন চীন, পাকিস্তানও ভয় পাচ্ছে ভারতকে | Now China and Pakistan also fears India

এখন চীন, পাকিস্তানও ভয় পাচ্ছে ভারতকে | Now China and Pakistan also fears India 

শক্তিশালী হয়ে উঠছে ভারতের সামরিক শক্তি 

বিশ্ব জুড়ে উত্তেজনা ছড়িয়ে নিজেদের সামরিক বাহিনীকে আরো শক্তিশালী করছে বিশ্বের ক্ষমতাশীল দেশ গুলি। চলছে ভয়ঙ্কর  মোহরা এবং পাল্টাপাল্টির হুমকি। তারই জের ধরে এবার রাশিয়ার সাথে সবচেয়ে বড়ো প্রতিরক্ষা চুক্তিতে আবদ্ধ হলো ভারত। চুক্তির মূল বিষয় হচ্ছে এস ৪০০ ট্রায়াম্ফ মিসাইল অস্ত্র (S 400 Misile)। এই সেই চুক্তি যেখানে চীন এবং পাকিস্তানের মতো শক্তিশালী দেশ গুলির রাতের ঘুম কেড়ে নিয়েছে। ভারতের প্রতিরক্ষা সূত্রের খবর অনুযায়ী এই রুশ ক্ষেপণাস্ত্র এস ৪০০ ট্রায়াম্ফ মিসাইল ভারতের আকাশে শত্রু প্রবেশের ক্ষেত্রে বিশেষ ভূমিকা রাখবে। কিন্তু কি এই এস ৪০০  ট্রায়াম্ফ? কি কি বৈশিষ্ট রয়েছে এই অস্ত্রের? তো চলুন নেওয়া যাক এস ৪০০  ট্রায়াম্ফ সম্পর্কে বিশেষ  তথ্য। 

এস ৪০০  ট্রায়াম্ফ এমন এক ক্ষেপণাস্ত্র যাকে আমেরিকার মতো শক্তিশালী দেশগুলিও ভয় পায়। এই এস ৪০০  ট্রায়াম্ফ মিসাইল অস্ত্র ভারতের ডিফেন্স সিস্টেমকে আরো শক্তিশালী করে তুলবে। এর সেন্সর এতটাই শক্তিশালী যে হাজার কিলোমিটার দূর থেকে ধেয়ে আসা বিপদকে খুব সহজেই শনাক্ত পারে। বিশেষজ্ঞরা মনে করছেন এস ৪০০  ট্রায়াম্ফ আসার পর চীন এবং পাকিস্তানের বিরুদ্বে ভারতের সামরিক শক্তি কয়েকগুন্  বেড়ে যাবে। 

রাশিয়ার তৈরি এই ক্ষেপণাস্ত্রের নাম হলো  এস ৪০০  ট্রায়াম্ফ। যা এর ৪০০ কিলোমিটার আওতায় আসা যেকোনো মিসাইলকে কিছু সময়ের মধ্যেই ধ্বংস করে দিতে পারে। শুধু তাই নয় এটি বিশাল বিশাল যুদ্ধবিমানকে ও ধ্বংস করে দিতে পারে। অর্থাৎ আকাশে ধেয়ে আসা যেকোনো বিপদকে রুখে দিতে পারবে এই ক্ষেপণাস্ত্র। এর থেকে ৪.৮ কিমি প্রতি সেকেন্ড গতিতে ৩ ধরণের মিসাইল নির্গত হয়। যা এক সাথে ৩৫ টি লক্ষ্যে আঘাত করতে পারে। কারণ এতে আছে ৮ টি মিসাইল লঞ্চার এবং ৭২ টি মিসাইল যা শত্রুদের ধ্বংস করার জন্য সবসময় প্রস্তুত হয়ে রয়েছে। রাশিয়া দাবি করছে যে তাদের তৈরি এই অত্যাধুনিক ক্ষেপণাস্ত্রের চোখে ধুলো দেওয়ার ক্ষমতা কারোর নেই। এর আওতায় আসা যেকোনো কিছুকে মুহূত্বের মধ্যে ধ্বংস করে দেওয়ার ক্ষমতা রয়েছে। যার উত্তর এখনো আমেরিকার মতো শক্তিশালী দেশও খুঁজে পাইনি। এস ৪০০  ট্রায়াম্ফ কে যেকোনো জায়গায় যেকোনো মুহূর্তে সক্রিয় করা যায়। এমনকি এই ডিফেন্স সিস্টেমটি এতটাই শক্তিশালী যে এটি একসাথে জল, স্থল এবং আকাশ তিন জায়গা তেই আক্রমণ করতে সক্ষম। এই এস ৪০০  ট্রায়াম্ফ মাত্র পাঁচ মিনিটে পুরো দেশকে একটি সুরক্ষা বলয়ে ঘিরে দিতে পারে। যাকে ভেদ করা আমেরিকার বড়ো বড়ো মিসাইল গুলির নেই। 






এবার জেনে নেওয়া যাক এই এস ৪০০  ট্রায়াম্ফ ক্ষেপণাস্ত্রটি কিভাবে চীন এবং পাকিস্তানের কাছ থেকে ভারতকে রক্ষা করবে। এই মিসাইলের আক্রমণ করার ক্ষমতা ৪০০ কিমি। আর এই রেঞ্জে চলে আসছে সমগ্র পাকিস্তান সহ চীনের অনেকটাই অংশ। অর্থাৎ যুদ্ধকালীন অবস্থায় যদি কোনো মিসাইল পাকিস্তানের  দিক থেকে আসে তাহলে এই  এস ৪০০  ট্রায়াম্ফ সেই মিসাইল গুলিকে পাকিস্তানের আকাশেই ধ্বংস করে দিতে সক্ষম। ঠিক একইভাবে চীনের যেকোনো মিসাইল ভারতে আসার আগে ধ্বংস করে দেবে এই ক্ষেপণাস্ত্র। 

বর্তমানে আমেরিকা এবং রাশিয়ার সম্পর্ক খুবই খারাপ। তাই আমেরিকা কখনোই চাই না যে ভারত এই মিসাইল রাশিয়া থেকে কিনে রাশিয়াকে আরো অর্থনৈতিক দিক দিয়ে শক্তিশালী করে তুলুক। তাই আমেরিকার প্রেসিডেন্ট কড়া বার্তা দিয়েছে যে যেই দেশ রাশিয়ার থেকে এই মিসাইল কিনবে তাকে আমেরিকা সবরকম সাহায্য বন্ধ করে দেবে। কিন্তু ভারত সরকার দেশের সুরক্ষার কথা মাথায় রেখে এই ক্ষেপণাস্ত্রটি রাশিয়ার থেকে কিনে নিয়েছে এবং কূটনৈতিক দিক দিয়ে রাশিয়া এবং আমেরিকা দুই দেশের সাথেই  বন্ধুত্বপূর্ণ  সম্পর্ক রেখেছে ভারত। যার ফলস্বরূপ এই  এস ৪০০  ট্রায়াম্ফ ক্ষেপণাস্ত্রটি ভারতের হাতে চলে আসলেই চীন এবং পাকিস্তানের পক্ষে ভারতে পরমাণু অস্ত্র চালানো প্রায় অসম্ভব হয়ে পড়বে। এককথায় এই মিসাইল ডিফেন্স সিস্টেমটি ভারতের সুরক্ষা বেবস্থাকে যে আরো শক্তিশালী করে তুলবে তা আর বলার অপেক্ষা রাখে না। 

এই ছিলো শক্তিশালী ক্ষেপণাস্ত্র  এস ৪০০  ট্রায়াম্ফ সম্পর্কে কিছু তথ্য। প্রতিবেদনটি পড়ার জন্য

Post a Comment

0 Comments