বিশ্বের কিছু অদ্ভুত খাবার প্রতিযোগিতা | Amazing Food Competition In the World in Bengali

বিশ্বের কিছু অদ্ভুত এবং মজাদার খাবার প্রতিযোগিতা, যা শুনলে আপনি রীতিমতো চমকে যাবেন (Amazing and Interesting Food Competition In the World)



ভালো ভালো খাবার খেতে কে না ভালোবাসে? আবার সেই খাবার খেয়ে যদি পুরস্কার পাওয়া যায় তাহলে তো আর কোথায় নেই। আমাদের মধ্যে এমন অনেকেই আছে যারা ভীষণই খাবার প্রিয়। এক সাথে অনেক খাবার খেয়ে ফেলার ক্ষমতা রাখে। এমন খাদ্য প্রিয় বন্ধুদের সাথে আমরা হয়তো নানান সময় অনেক খাবার খেয়েছি আবার হয়তো প্রতিযোগিতাও করেছি। ঠিক তেমনি বিশ্ব জুড়ে বহু খাবার প্রতিযোগিতা প্রচলিত রয়েছে। এই সব প্রতিযোগিতায় প্রতি বছর বহু মানুষ অংশ গ্রহণ করেন। তবে খাবার প্রতিযোগিতায় যে প্রতিবছর ভালো পরিবেশন করে তা কিন্তু নয়। বিশ্ব জুড়ে এমন কিছু অদ্ভুত খাবার প্রতিযোগিতা হয়, যেখানে এমন এমন খাবার পরিবেশন  করা হয় তা আপনার কল্পনারও বাইরের। এই সব প্রতিযোগিতার পুরস্কার হিসাবেও থাকে অদ্ভুত অদ্ভুত জিনিস। এই  ধরণের প্রতিযোগিতায় অংশ গ্রহণ করতে হলে আপনাকে জীবনের বাজি রেখে খেতে বসতে হবে। কারণ এই ধরণের অদ্ভুত প্রতিযোগিতায় অংশ গ্রহণ করে ইতিমধ্যে বহু মানুষ প্রাণ হারিয়েছে। তো চলুন জেনে নেওয়া যাক বিশ্বের কিছু অদ্ভুত এবং মজাদার খাবার প্রতিযোগিতার নাম (Amazing and Interesting Food Competition in the World).

১) ২০১৪ একটি খাবার প্রতিযোগিতা হয়েছিল। সেখানে যে যত বেশি রসুন কম সময়ে খেতে পারবে সে হবে বিজয়ী। তো সেখানে ডেভিড ফ্রিডম্যান নামের এক বেক্তি ১ মিনিটে ৩৩ টি রসুনের কোয়া খেয়ে বিজয়ী হন। এর আগে ২০১৩ সালে অনুষ্ঠিত প্রতিযোগিতায় অলিফ ফার্মার নামে এক বেক্তি ৫ মিনিটে ৪৯ টি রসুনের কোয়া খেয়ে জিতে নেন ১০০ পাউন্ড। তবে যতই পুরস্কার জিতেন না কেন এর প্রতিযোগিতার পর তাদের শরীর থেকে তিন থেকে চার দিন ধরে শুধু রসুনের গন্ধই পাওয়া যেত। যা দূর করতে তাদের অনেক কিছু করতে হয়েছিল।

২) ইংল্যান্ডে প্রতি বছর বিচুটি পাতা খাওয়ার প্রতিযোগিতা অনুষ্ঠিত হয়। ছোটবেলায় অনেকেই আমরা দুস্টুমি করে বন্ধুদের গায়ে বিচুটি পাতা ঘষে দিতাম। বিচুটি গাছ হলো এক ধরণের খসখসে পাতা যুক্ত উদ্ভিদ। এই গাছ গুলির পাতায় প্রচুর পরিমান হিস্টামিন নামক পদার্থ থাকে যার ফলে আমাদের শরীরের চামড়ায় লাগলে প্রচুর পরিমানে খুজলি হয়। ২০১৬ সালে অনুষ্ঠিত এক বিচুটি পাতা খাওয়ার প্রতিযোগিতায় এক বেক্তি ২ ফুট করে মোট ৮৬ ফুট বিচুটি পাতা খেয়ে জিহ্বা সাদা করে ফেলেছিলেন। জিতে নিয়েছিলেন জয়ের মুকুট। ওই বেক্তির মতে বিচুটি পাতা খেতে আমরা যেরকম ভাবি সেরকম কোনো ব্যথা লাগে না। শুধুমাত্র মুখে একটু সুড়সুড়ি লাগে।

৩) আরেকটি অদ্ভুত খাবার প্রতিযোগিতার নাম হলো তেলাপোকা খাওয়ার প্রতিযোগিতা। এমনিতেই তেলাপোকাকে কমবেশি অনেকেই ভয় পায়। তেলাপোকা লাফিয়ে এসে আমাদের গায়ে বসলে এমনিতেই দুহাত তুলে লাফিয়ে উঠি। সেই তেলাপোকা যদি আপনাকে খেতে বলা হয় তাও আবার জলজ্যান্ত তেলাপোকা তাহলে আমাদের অবস্থা কি হবে একবার ভাবুন। হাঁ! আমরা  দুঃস্বপ্নেও যা ভাবি না সেই তেলাপোকা খাওয়ার প্রতিযোগিতাও বিশ্বে অনুষ্ঠিত হয়। ফ্লোরিডার এক পোষা পাখির দোকানের দোকানদার প্রতি বছর আয়োজন করেন এমনি এক তেলাপোকা খাওয়ার প্রতিযোগিতা। প্রতিযোগীদের মধ্যে যে বিজয়ী হবেন সে পাবেন এক মূল্যবান পোষা অজগর। কি ভয় পেয়ে গেলেন? আপনি ভয় পেলেও বহু প্রতিযোগী এই প্রতিযোগিতায় অংশ গ্রহণ করেন। এই প্রতিযোগিতায় অংশ গ্রহণকারী এক প্রতিযোগী প্রায় ৬০ গ্রাম তেলারপোকার লার্ভা এবং এক বালতি জলজ্যান্ত তেলাপোকা খেয়ে বিজয়ী হোন। কিন্তু জেতার কিছুক্ষন পর সেই বেক্তি অজ্ঞান হয়ে পরে। এবং পরবর্তীতে ওই বেক্তির মৃত্যু ঘটে। মৃত্যুর কারণ খুঁজতে গিয়ে অনেকেই ভেবেছিলেন হয়তো পোকার থেকে বিষাক্ত ছড়িয়ে ওই বেক্তির মৃত্যু ঘটেছে। কিন্তু পরবর্তীতে পরীক্ষা নিরীক্ষা করে দেখা যায় তিনি দম বন্ধ হয়ে যান। আসলে প্রতিযোগিতায় তেলাপোকা খাওয়ার সময় তিনি তেলাপোকা গুলি না চিবিয়ে সরাসরি গিলে ফেলেন। ফলে জ্যান্ত থেকে গিয়েছিলো অনেক তেলাপোকা। ফলে ওই জ্যান্ত তেলাপোকা গুলোই উপরের দিকে আসতে থাকে এবং তখনই ওই ব্যক্তির স্বাস আটকে যায়। পরবর্তী সময়ে অবশ্য আর কোনো প্রতিযোগী এই সমস্যায় পড়তে হয় নি।





৪) ২০১৬ সালে একটি মেডিকেল জার্নালে একটি প্রতিবেদন প্রকাশ করা হয়। সেখানে এক ব্যক্তির কথা বলা হয়েছে। যিনি একটি প্রতিযোগিতায় বিশ্বের সবচেয়ে ঝাল মরিচ গোস্ট পেপার খেয়েছিলেন। গোস্ট পেপারে স্কোভিলের পরিমাণ ১০ লক্ষেরও বেশি। এই মরিচ খাওয়ার পর ক্রমাগত বমি করা শুরু করেন। এবং এক সময় তাকে হাসপাতালে ভর্তি হতে হয়। ডাক্তাররা পরীক্ষা নিরীক্ষা করে দেখতে পান যে অতিরিক্ত বমি করার ফলে পেটের মধ্যে বিভিন্ন জায়গায় ক্ষতি হয়েছে। তখন তিনি মারাও যেতে পারতেন। কিন্তু সেই যাত্রায় তিনি বেঁচে যান।

৫) আপনি এটা জেনেও অবাক হবেন যে পৃথিবীতে জল খাওয়ারও প্রতিযোগিতা হয়। এই প্রতিযোগিতায় এক মহিলা সবাইকে অবাক করে দিয়ে ৭.৬ লিটার জল খেয়ে ফেলেছিলেন। অন্যান্য প্রতিযোগিতারা জানান যে তিনি এতো বেশি পরিমাণ জল পান করেছিলেন যে উনার অনেকটাই ফুলে গিয়েছিলো। পরবর্তীতে ওই মহিলার স্বামী আয়োজক কারীর বিরুদ্ধে মামলা দায় করে ১৬ মিলিয়ন ডলার ক্ষতিপূরণ নিয়ে নেন। কিন্তু টাকা পেলেও ওই মহিলাকে বাঁচানো সম্ভব হয় নি। 

এই ছিল বিশ্বের কিছু অদ্ভুত এবং মজাদার খাবার প্রতিযোগিতা। প্রতিবেদনটি পড়ার জন্য ধন্যবাদ। 




Post a Comment

0 Comments