ফুটবলের দেশ কলম্বিয়া সম্পর্কে কিছু অজানা মজাদার তথ্য - Unknown Facts about Colombia country in Bengali

ফুটবলের দেশ কলম্বিয়া সম্পর্কে কিছু অজানা মজাদার তথ্য - Unknown Facts about Colombia country in Bangla





আজ আমরা দক্ষিণ আমেরিকার একটি দেশ কলোম্বিয়া সম্পর্কে কিছু অবাক করা তথ্য জানবো। কলোম্বিয়া দক্ষিণ আমেরিকার উত্তর এ  একটি দেশ যার নাম ক্রিস্টোফার কলম্বাস এর নাম অনুসারে রাখা হয়েছে। এই দেশটি স্বাধীনতা লাভ করেছে স্পেনের থেকে। কলোম্বিয়ার  রাজধানী হলো ভাগোটা। এই দেশের বৃহত্তম শহর হলো দেশের রাজধানী ভাগোটা। কলোম্বিয়ার রাষ্ট্র ভাষা স্পেনিশ।  কিন্তু কলোম্বিয়াতে প্রায় ষাট রকমের ভাষা ব্যবহার  করা হয়।

কলোম্বিয়া একটি মাত্র দেশ যেখানে প্রশান্ত মহাসাগর এবং কেরিবিয়ান সাগর একসাথে মিলে  গিয়েছে। কোলোম্বিয়াতে কোনো ঋতু নেই  কারণ এই দেশ ভূমধ্য রাখা বরাবর , এখানে সারাবছর সূর্যের তাপ  বেশি থাকে।  

কোলোম্বিয়াতে প্রচুর পরিমানে প্রজাপতি পাওয়া যাই।  বিশেষজ্ঞরা মনে করে সারা পৃথিবীর ৪০% প্রজাপতি এখানে পাওয়া যাই. কলোম্বিয়া  সবচেয়ে দামি হীরা উৎপাদন করে থাকে। 

 কলোম্বিয়াতে ধূমপান প্রচুর পরিমানে করা হয়ে থাকে যার ফলে সেখানকার মানুষ ধূমপানের ফলে মারা যায়।  

সেখানে ছেলেদের থেকে মেয়েরা ই  বেশি প্রাধান্য পাই। কলোম্বিয়ার মেয়েরা পৃথিবীর সবচেয়ে আকর্ষণীয় হয়ে থাকে। সেখানকার মেয়েরা পশুদের আপন করে নেয়।  তাই বেশিরভাগ মেয়েরা ই  পশুদের সাথে সময় কাটাতে ভালোবাসে। 

কলোম্বিয়াতে  এমন একটি নদী আছে যেখানে রামধনুর সাতটি রং দেখতে পাওয়া যাই. আসলে সেখানে একটি Rainbow Effect আছে, যাকে Water of Rainbow Effect বলা হয়ে থাকে। এই দেশের একটা বড় অংশ আমাজন জঙ্গলে ঘেরা। 

 এই দেশের একটি আইন হলো দেশের জাতীয় সংগীত প্রতিদিন সকল ৬টাই এবং সন্ধ্যা ৬ টাই  টিভি এবং রেডিওতে চালানো হয়. এই দেশে পৃথিবীর সবচেয়ে বড়ো থিয়েটার ফেস্টিবল অনুষ্ঠিত হয়।  এই দেশে ব্যাপক পরিমানে কোকাইন উৎপাদন করা হয় যা রপ্তানি করা হয় আমেরিকাতে।  এই দেশের মোট জনসংখ্যা প্রায় ৫ কোটি। ৫ কোটি জনসংখ্যায় ৯০% খিস্টিয়ান। পৃথিবীর সুখী দেশ গুলির একটি হলো কলোম্বিয়া। 


এই  দেশে সবচেয়ে বেশি প্রজাতির পাখি দেখতে পাওয়া যায়।  কলোম্বিয়াকে পিঙ্ক অফ ডলফিন ও বলা হয়ে থাকে। কলোম্বিয়ার মহিলারা নিজেদের শরীর নিয়ে খুব এ সচেতন থাকে। কলোম্বিয়াতে বেশির ভাগ খাবারে চিনির পরিমান বেশি থাকে যার ফলে প্রায় সমস্ত খাবার ই মিষ্টি হয়ে থাকে। এছাড়াও কলোম্বিয়ার শহরের রাস্তায় ফল ও জুস্ এর দোকান পাওয়া যায়। সেখানকার মেয়েরা নাচ গান খুব ই পছন্দ করেন যার কারণে শাকিরা , সোফিয়ার মতো মেয়েরা আজ দুনিয়া মাতিয়ে রেখেছে। কলোম্বিয়ার রাজধানী  ভাগোটা দেখতে খুব ই সুন্দর একটি শহর। সেখানকার মানুষের জীবনযাত্রা খুব ই উন্নত মানের, তবুও সেখানকার ধনী এবং গরিবের মধ্যে পাঠ্যক্য লক্ষ্য করা যায়। এই দেশের বৃহত্তম শহর হলো দেশের রাজধানী ভাগোটা।  কলোম্বিয়াতে সমকামিতা বৈধ করে দিয়েছে সেই দেশের সরকার। কলোম্বিয়ার নীতিবাক্য হলো Liverty & Order.


ফুটবল এর সাথে কলোম্বিয়ার সম্পর্ক খুবই ঘনিষ্ট।  এখানকার মানুষরা ফুটবল প্রেমী। আন্তর্জাতিক ফিফা রাঙ্কিং এ কলোম্বিয়া  ১৬ তম। কলোম্বিয়া  প্রথম আন্তর্জাতিক ম্যাচ খেলে ১৯৩৮ সালে মেক্সিকোর বিপরীতে। বর্তমানে কলোম্বিয়া  টিমে অনেক তারকা প্লেয়ার রয়েছে। এছাড়াও বিশ্ববাসী কলোম্বিয়া কে চিনে পপ ষ্টার শাকিরার কারণে।  ২০০৬ এবং ২০১০ সালের বিশ্বকাপ এর মাঠের বাইরের তারকা ছিলেন শাকিরা। 

Post a Comment

0 Comments