Some Amazing but Unhealthy Foods in the World | বিশ্বের কিছু অরুচিকর খাবারের নাম জেনে নিন


বিশ্বের কিছু অদ্ভুত এবং অরুচিকর খাবার (Some Amazing but Unhealthy Foods in the World)




মাদের এই পৃথিবীটা যেমন বিচিত্র তেমনি রয়েছে নানা রকম বিচিত্র সুস্বাদু খাবারের সমাহার। বিশ্বের বিভিন্ন দেশে রয়েছে ভিন্ন ভিন্ন খাবারের ঐতিহ্য। তবে যারা খাবারের ব্যাপারে একটু সৌখিন, নতুন নতুন খাবারের সম্পর্কে একটু আধটু খোঁজ খবর রাখে, তাদের কাজই হচ্ছে বিভিন্ন জায়গায় ঘুরে ঘুরে মজাদার খাবারের স্বাদ সংগ্রহ করা। আপনি যদি খাবারের সৌখিন হয়ে থাকেন তাহলে পৃথিবীর যেকোনো প্রান্তে আপনি সুস্বাদু খাবারের খোঁজ পেয়ে যাবেন। কিন্তু এই সুস্বাদু খাবারের পাশাপাশি সেখানে এমন অনেক খাবার রয়েছে যেগুলি অনেকের কাছে খাওয়ার অযোগ্য, পুরোপুরি ভাবে অরুচিকর খাবার। সেই সব খাবার খেতে আমাদের দুইবার  ভাবতে হবে। তো চলুন জেনে নেওয়া যাক এমনই কিছু অদ্ভুত এবং অরুচিকর খাবারের নাম। 

১) কাঁচা অক্টোপাস : অক্টোপাস এমনই একটি অদ্ভুত প্রাণী যেটি খাওয়া তো দূরের কথা ধরতে বা কাছে যেতেই শরীর ঘিনঘিন করে। কিন্তু পৃথিবীতে এমন কিছু মানুষ আছে যারা অক্টোপাসকে খাদ্য হিসাবে গ্রহণ করে। আপনি জেনে অবাক হবেন যে দক্ষিণ কোরিয়ার মানুষদের জন্য অক্টোপাস খুবই মজাদার একটি খাবার। শুধু তাই নয় সেখানকার মানুষরা অক্টোপাসকে কাঁচা জ্যান্ত খেয়ে ফেলে। জ্যান্ত খাওয়ার ফলে এটি অনেক সময় গলায় আটকে যায়। এর ফলে স্বাশ প্রস্বাসের সমস্যা দেখা দিতে পারে এমনকি মৃত্যু পর্যন্ত ঘটতে পারে। এর পরেও দক্ষিণ কোরিয়ার মানুষ অক্টোপাস খেতে খুবই ভালোবাসে। তো ভেবে দেখুন যেটা আপনার কাছে অরুচিকর খাবার সেটা অন্য কারোর জন্য খুবই পছন্দদের একটি খাবার।



২) পোড়া মাকড়শা : বড়ো বড়ো মাকড়শা দেখতে আমরা সবাই ই কম বেশি ভয় পেয়ে থাকি। কিন্তু সেই মাকড়শা যদি আপনাকে কেউ খেতে বলে আপনার অবস্থা কি হবে ভাবুন। এটা আমাদের জন্য একটি অরুচিকর ঘৃণ্য খাদ্য হলেও কম্বোডিয়া দেশের মানুষের কাছে খুবই পছন্দদের একটি খাবার। পুরো দেশের লোকজন এক প্রজাতির মাকড়শা পুড়ে বা গরম তেলে ফ্রাই করে বেশ অনায়াসে এই খাবারটি খায়। সেখানকার মানুষের কাছে এটি খুবই পছন্দদের খাবার যা আমাদের মতো সাধারণ মানুষ খেতে দুইবার ভাববে। তাদের মতে এই পোড়া মাকড়সার স্বাদ অনেকটা কাঁকড়ার মতো। মাকড়শা ফ্রাই করে খাওয়া কম্বোডিয়াতে যুগ যুগ ধরে চলে আসছে।

৩) এসকামোলস : এসকামোলস একটি মেক্সিকোর জনপ্রিয় খাবার। এটি একটি বিশেষ প্রজাতির পোকামাকড়ের লার্ভা দিয়ে তৈরি করা হয়। একটি বিশেষ প্রজাতির গাছের নিচে এই পোকা গুলি  লার্ভা দিয়ে থাকে। মেক্সিকানরা এটিকে ওমলেট বানিয়ে খায়। ওদের মতে খাবারটি খেতে অনেকটা মাখনের মতো। ওরা এই এসকামোলসকে খুব মজা করেই খায়। 

৪) ভ্রূণ গঠিত ডিম : পৃথিবীর প্রায় সকল দেশেই ডিম্ একটি জনপ্রিয় খাবার এবং কম বেশি প্রায় সবাই ই ডিমকে খুব পছন্দ করে। কিন্তু এদিক থেকে পছন্দের তালিকায় ফিলিপাইন দেশের লোকজন অনেকটাই এগিয়ে রয়েছে।  সেখানকার লোকজন এমন ডিম্ খেতে পছন্দ করে যেটাতে ভ্রূণ থাকে। বিভিন্ন রকমের মসলা বা ভিনিগার মিশিয়ে তারা এই ডিমটিকে খায়। এমনকি ডিম্ খাওয়ার সময় ভ্রূণের মধ্যে বিভিন্ন ধরণের পাখাও দেখা যায়। যদিও আমাদের কাছে এটা খুবই বিশ্রী লাগছে বা অরুচিকর লাগছে কিন্তু ফিলিপাইনদের কাছে এটা খুবই জনপ্রিয় এবং সুস্বাদু একটি খাবার।
ভ্রূণ গঠিত ডিম - বিশ্বের কিছু অরুচিকর খাবারের নাম


৫) কাসু মারজু : ফ্রান্স এবং ইতালির পনির বিশ্ব জুড়ে বিখ্যাত একটি খাবার। তবে কাসু মারজু ফ্রান্স এবং ইতালিতে তৈরি করা এমন একটি খাবার যা ভেড়ার দুধ দিয়ে একটি বিশেষ প্রক্রিয়ায় তৈরি করা হয়। প্রথমে এই খাবারটি দেখতে অনেকটা চিজের মতো মনে হয়। তবে ভালোভাবে লক্ষ্য করলে দেখা যায় এতে অনেক জীবিত কীড়া থাকে। শুধু তাই নয় এটি তৈরি করার সময় তার ওপরে জীবিত কীড়া ছেড়ে দেওয়া হয় ডিম্ দিয়ে বংশ বৃদ্ধি করার জন্য এবং সেখানকার মানুষ এই খাবারটিকে খুবই পছন্দ করে, যা হয়তো আপনার আর আমার দ্বারা সম্ভব হবে না।

বিশ্বের কিছু অদ্ভুত এবং অরুচিকর খাবার (Some Amazing but Unhealthy Foods in the World)


তো এই ছিল এমন কিছু খাবারের নাম যা আমাদের জন্য পুরো অরুচিকর ঘৃণ্য খাদ্য মনে হলেও কিছু কিছু মানুষের জন্য খুবই পছন্দের খাবার। 

Post a Comment

0 Comments