ফেসবুকের কিছু গোপন ফিচারস (Some Secret Features in FACEBOOK in Bengali)

ফেসবুকের কিছু গোপন ফিচারস (Some Secret Features in FACEBOOK in Bengali)



ফেসবুক! আজকের দিনে ফেসবুক হলো সবচেয়ে বড়ো সামাজিক যোগাযোগ মাধ্যম। বর্তমানে ফেসবুকে একাউন্ট নেই এরকম মানুষ খুঁজে পাওয়া খুবই মুশকিল। যেকোনো বয়সের মানুষকেই আজ ফেসবুক করতে দেখা যায়। এই ফেসবুকের ব্যবহার সমাজের যোগাযোগ মাধ্যমের জন্য কতটা উপযোগী তা আমরা সবাই জানি। আমরা প্রতিনিয়ত ফেসবুক করি ঠিকই  কিন্তু ফেসবুকে এমন কিছু উপকারী ফিচারস রয়েছে যা হয়তো আমরা অনেকেই জানি না। সেই সব ফিচারস গুলি যদি ঠিক মতো ব্যবহার করতে পারি তাহলে আমাদের ফেসবুক প্রোফাইল অনেকটাই আপডেট হয়ে যাবে। তো চলুন জেনে নিই ফেসবুকের সেই গোপন ফিচারস গুলি সম্পর্কে কিছু আপডেট। 

১. অ্যানিমেটেড করুন প্রোফাইল ছবি

আপনার প্রোফাইলের ছবি অ্যানিমেটেড করা সম্ভব ফেসবুকে। এজন্য ফেসবুকের মোবাইল অ্যাপ থেকে পিকচার-এ যান। সেখানে "Take a New Profile Video" অপশন থেকে নিজের একটি ভিডিও আপলোড করুন।


২. অন দিস ডে মেমোরি 

আপনার ফেসবুকের প্রোফাইলে এক বছর আগের কাজ দেখতে চাইলে অন দিস ডে ফিচার ব্যবহার করুন।  এজন্য ফেসবুকে লগইন করার পর https://www.facebook.com/onthisday টাইপ করলেই হবে।


৩. বিরক্তিকর পোস্ট বন্ধ করুন

আপনার বন্ধুর তালিকায় থাকা ব্যক্তিরা বা কোনো পেজ এ যদি বিরক্তিকর পোস্ট আপলোড করা হয় তাহলে তাদের আনফলো করুন। এতে তাদের পোস্ট আর আপনাকে দেখতে হবে না। এজন্য তার প্রোফাইলে গিয়ে বা সেই পেজে গিয়ে প্রোফাইল ছবির নিচে "Following" বদলে "Unfollow" করে দিন।


৪. ভিডিও অটোপ্লে বন্ধ করুন

অনেক ব্যবহারকারীই ফেসবুকের নিউজ ফিডে ভিডিওগুলো অটো প্লে হওয়ায় সমস্যায় পড়েন। বিশেষ করে যাদের সীমিত ডাটা কিংবা সীমিত গতি থাকে তাদের সমস্যা এটি বাড়িয়ে তোলে। এটি বন্ধ করা খুব একটা কঠিন কাজ নয়। এ জন্য যা করতে হবে-

কম্পিউটার থেকে ফেসবুকে লগইন করে আপনার প্রোফাইলে যান। এরপর ওপরের ডান পাশের কোনা থেকে "Settings"-এ যান। এর বাম পাশের কলামের একেবারে নিচের দিকে "Videos" অপশনটি খুঁজে বের করুন। এরপর "Auto-Play Videos"-এ ক্লিক করুন এবং "Off" নির্বাচন করুন।

অ্যান্ড্রয়েডে ফোনে ফেসবুকের অ্যাপ ওপেন করুন এবং বাম পাশের তিনটি পাশাপাশি লাইনে ক্লিক করুন। এরপর "App Settings" থেকে "Autoplay" খুঁজে বের করুন। যদি ওয়াইফাই সংযোগের সময় অটোমেটিক চালু রাখতে চান তাহলে "On Wi-Fi Connections Only" সিলেক্ট করতে পারেন। এছাড়া "Never Autoplay Videos" নিতে পারেন, যা সিলেক্ট করলে আর কখনোই অটোপ্লে আপনাকে বিরক্ত করবে না।


৫. নিউজ ফিডে পোস্ট সেভ করে রাখুন

আপনার নিউজ ফিডে এমন কোনো বিষয় এসেছে, যা বিস্তারিত দেখা খুবই দরকার। কিন্তু সময়ের অভাবে আপনি সেটার পেছনে সময় দিতে পারছেন না? তাহলে আপনি পরবর্তীতে দেখার জন্য এটি সেভ করে রাখতে পারেন। এজন্য পোস্টের ডান পাশে যে ছোট তীর চিহ্নটি রয়েছে সেখানে যান। এরপর সেভ লিংক সিলেক্ট করে লিংকটি সেভ করে রাখুন। 


৬. বন্ধু ও ফলোয়ার সেটিংস 

ফলোয়ারের সেটিং ঠিক করে দিলে তারা কোন কোন পোস্ট পাবে তার একটি সেটিংস ঠিক করতে পারবেন। এছাড়া কে কে আপনার ফলোয়ার হতে পারবে, তাও নির্ধারণ করতে পারবেন। এজন্য অ্যাকাউন্ট সেটিংস থেকে "Followers" সিলেক্ট করুন। সেখানেই পাবেন এ সেটিংস।


৭. ফেসবুক অ্যাক্টিভিটি 

ফেসবুকে আপনার যাবতীয় কার্যক্রম সংরক্ষিত থাকে অ্যাক্টিভিটি লগ-এ। এটি আপনার প্রোফাইলের ওপরের ডান পাশে যে ছোট ড্রপ ডাউন চিহ্ন রয়েছে সেখানে থাকা তালিকায় পাবেন। আপনার প্রোফাইল দিয়ে যা যা করা হবে সব কিছু রেকর্ড থাকবে সেখানে। 


৮. ফ্রেন্ড লিস্ট গোপন করুন

আপনার ফ্রেন্ড লিস্ট অন্যরা যেন দেখতে না পায় সেজন্য ডেস্কটপ থেকে ফ্রেন্ডস-এ যান। এরপর ডান পাশে কলমের মতো চিহ্ন থেকে এডিট প্রাইভেসি সিলেক্ট করুন। সেখানে গিয়ে "only me" অপশনটি সিলেক্ট করুন।  এরপর আপনার ফ্রেন্ড লিস্ট আপনার বন্ধুদের কাছ থেকে গোপন হয়ে যাবে।


৯. কোনো বন্ধুর কাছে পোস্ট গোপন করা

আপনি যখন কোনো পোস্ট করবেন তখন তা স্বভাবতই বন্ধুদের কাছে যাবে। কিন্তু আপনি যদি তা গোপন করতে চান তাহলে তা সিলেক্ট করতে পারবেন কোনো পোস্টের ডান পাশের ড্রপ ডাউন লিস্ট থেকে। খুব সহজেই আপনার বন্ধুর কাছ থেকে গোপন করতে পারেন।

১০. গুরুত্বপূর্ণ পোস্ট হাইলাইটেড 

কোনো বন্ধু কিংবা পেজের একটি আপডেটও মিস করতে চান না। মোবাইল অ্যাপে আপনি এজন্য "following"-এ ক্লিক করুন। এরপর  "all post" সিলেক্ট করুন। এরপর থেকে তাদের প্রোফাইল ছবির ডান পাশে একটি নীল তারা দেখা যাবে।


তো এই ছিল ফেসবুকের কিছু উপকারী গোপন ফিচারস। যা আমাদের ফেসবুক প্রোফাইল আপডেট করার জন্য সত্যিই প্রয়োজন। 

Post a Comment

0 Comments